Monday, January 10, 2011

রাস্তায় বসে থাকা

‏عَنْ النَّبِيِّ ‏ ‏صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ‏ ‏قَالَ ‏ ‏إِيَّاكُمْ وَالْجُلُوسَ عَلَى الطُّرُقَاتِ فَقَالُوا مَا لَنَا بُدٌّ إِنَّمَا هِيَ مَجَالِسُنَا نَتَحَدَّثُ فِيهَا قَالَ فَإِذَا أَبَيْتُمْ إِلَّا الْمَجَالِسَ فَأَعْطُوا الطَّرِيقَ حَقَّهَا ‏ ‏قَالُوا ‏ ‏وَمَا حَقُّ الطَّرِيقِ قَالَ غَضُّ الْبَصَرِ وَكَفُّ الْأَذَى وَرَدُّ السَّلَامِ وَأَمْرٌ بِالْمَعْرُوفِ وَنَهْيٌ عَنْ الْمُنْكَرِ ‏ صحيح بخاري / ‏كِتَاب ‏ ‏الْمَظَالِمِ وَالْغَصْبِ

তোমরা রাস্তার উপর বসা থেকে নিজেকে বাঁচিয়ে রাখ। তাঁরা (সাহাবীরা) বললেন: “ হে আল্লাহ’র রাসূল! আমাদের রাস্তার উপর বসা ছাড়া আর কোন উপায় নেই। কারণ, সেখানে বসে আমরা প্রয়োজনীয় আলাপ-আলোচনা করি।”  তিনি স. বললেন “ যদি তোমরা সেখানে (রাস্তায়) বসতে একান্ত বাধ্য হও, তবে রাস্তার হক আদায় করবে।” তাঁরা (সাহাবিরা) জিজ্ঞেস করলেন “ রাস্তার হক কী?” তিনি বললেন “ চোখ বন্ধ রাখা, কাউকে কষ্ট না দেয়া, সালামের উত্তর দেয়া, ভাল কাজের আদেশ করা এবং খারাপ কাজ থেকে নিষেধ করা।

ব্যাখ্যা: যারা মানুষের যাতায়াতের পথে বসে থেকে প্রয়োজনে সামাজিক কথাবার্তা, লেন-দেন কিংবা বেচা-কেনা ইত্যাদি করতে একান্তই বাধ্য, তাদেরকে কয়েকটি ব্যাপারের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।

১. দৃষ্টি অবনত রাখা- যেমন, কোন নারী যাচ্ছে, তাঁর প্রতি দৃষ্টি না দেয়া। পথচারির দোষত্রুটি দেখতে পেলে তা গোপন রাখা এবং কোন পথচারীর সমালোচনা না করা।
২. কাউকে কষ্ট দেয়া থেকে বিরত থাকা। যেমন:- পথচারীর চলা-চলের জন্য রাস্তার প্রশস্ত স্থান ছেড়ে বসা, কারো সাথে দুর্ব্যবহার না করা ইত্যাদি।
৩. কোন পথচারি সালাম করলে সালামের জবাব দেয়া।
৪.  ভাল কাজের আদেশ করা এবং কেউ অন্যায় করছে এমন দেখলে বাধা দেয়া।

____________________________________________________________________
তথ্য সূত্র: হযরত আবু সাইদ খুদরী হতে বর্ণিত। বুখারী ও মুসলিম , মিশকাত-৪৪৩৫

No comments:

Post a Comment