Friday, March 18, 2011

যুদ্ধে নবী স. ও যুদ্ধক্ষেত্রে সঙ্গীদের সাথে তাঁর সক্রিয় অংশগ্রহন

যুদ্ধে নবী স. ও যুদ্ধক্ষেত্রে সঙ্গীদের সাথে তাঁর সক্রিয় অংশগ্রহন

‏عَنْ النَّبِيِّ ‏ ‏صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ‏ ‏قَالَ ‏ ‏انْتَدَبَ ‏ ‏اللَّهُ لِمَنْ خَرَجَ فِي سَبِيلِهِ لَا يُخْرِجُهُ إِلَّا إِيمَانٌ بِي وَتَصْدِيقٌ بِرُسُلِي أَنْ أُرْجِعَهُ بِمَا نَالَ مِنْ أَجْرٍ أَوْ غَنِيمَةٍ أَوْ أُدْخِلَهُ الْجَنَّةَ وَلَوْلَا أَنْ أَشُقَّ عَلَى أُمَّتِي ‏ ‏مَا قَعَدْتُ ‏ ‏خَلْفَ ‏ ‏سَرِيَّةٍ ‏ ‏وَلَوَدِدْتُ أَنِّي أُقْتَلُ فِي سَبِيلِ اللَّهِ ثُمَّ أُحْيَا ثُمَّ أُقْتَلُ ثُمَّ أُحْيَا ثُمَّ أُقْتَلُ ‏
_____________________
صحيح بخاري / ‏كِتَاب ‏ ‏الْإِيمَانِ ‏‏ ‏بَاب ‏ ‏الْجِهَادُ مِنْ الْإِيمَانِ ‏


সেই পবিত্র সত্তার শপথ করে বলছি, যার মুঠির মধ্যে আমার প্রাণ। যদি কিছু সংখ্যক মু’মিন-মুসলমান এমন না হত, যারা আমার সঙ্গে জিহাদে অংশ গ্রহণ না করাকে আদৌ পছন্দ করবে না, অথচ তাদের সবাইকে আমি বহনকারী জন্তুর ব্যবস্থা করতে পারছি না, এ অবস্থা না হলে আল্লাহ’র পথে কোন যুদ্ধরত কোন ক্ষুদ্র সেনাদল হতেও দূরে থাকতাম না।

যার হাতে আমার প্রাণ সেই মহান সত্তার শপথ করে বলছি, আমার কাছে খুব কাঙ্খিত যে, আমি আল্লাহর পথে নিহত হই, অতঃপর জীবন লাভ করি। আবার নিহত হই, আবার জীবন লাভ করি এবং আবারও নিহত হই, তারপরও আবার জীবন লাভ করি।

_____________________________________________
তথ্য সূত্র: আবু হুরায়রা থেকে বর্ণিত। [বুখারী, কিতাবুল ঈমান, অধ্যায় জিহাদ ][মুসলিম] , [মিশকাত: ৩৬১৬, অধ্যায় জিহাদ পর্ব]

No comments:

Post a Comment