Friday, March 18, 2011

দীর্ঘ নামায

দীর্ঘ নামায

‏أَنَّ النَّبِيَّ ‏ ‏صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ‏ ‏قَالَ ‏ ‏إِنِّي لَأَدْخُلُ فِي الصَّلَاةِ وَأَنَا أُرِيدُ إِطَالَتَهَا فَأَسْمَعُ بُكَاءَ الصَّبِيِّ ‏ ‏فَأَتَجَوَّزُ ‏ ‏فِي صَلَاتِي مِمَّا أَعْلَمُ مِنْ شِدَّةِ ‏ ‏وَجْدِ ‏ ‏أُمِّهِ مِنْ بُكَائِهِ صحيح بخاري / ‏كِتَاب ‏ ‏الْأَذَانِ ‏ بَاب ‏ ‏مَنْ أَخَفَّ الصَّلَاةَ عِنْدَ بُكَاءِ الصَّبِيِّ ‏

রাসূল স. বলেছেনঃ আমি অনেক সময় নামাজ শুরু করি, তখন আমার ইচ্ছা থাকে নামাজ কে দীর্ঘ করার, কিন্তু যখন আমি কোন বাচ্চার কান্না শুনি ,তখন আমি নামাজ কে সংক্ষেপ করি কেননা তার কান্না তার মায়ের মনে কষ্ট হচ্ছে ,তা আমি জানি।

____________________________________________________________________
তথ্য সূত্র: হযরত আবু কাতাদা (রা) থেকে বর্নীত। বুখারী [ আযানের আধ্যায় ] মিশকাতঃ১০৬২ আধ্যায়ঃ ইমামের কর্তব্য কি?

No comments:

Post a Comment