সীমানা
سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ وَأَهْوَى النُّعْمَانُ بِإِصْبَعَيْهِ إِلَى أُذُنَيْهِ إِنَّ الْحَلَالَ بَيِّنٌ وَإِنَّ الْحَرَامَ بَيِّنٌ وَبَيْنَهُمَا مُشْتَبِهَاتٌ لَا يَعْلَمُهُنَّ كَثِيرٌ مِنْ النَّاسِ فَمَنْ اتَّقَى الشُّبُهَاتِ اسْتَبْرَأَ لِدِينِهِ وَعِرْضِهِ وَمَنْ وَقَعَ فِي الشُّبُهَاتِ وَقَعَ فِي الْحَرَامِ كَالرَّاعِي يَرْعَى حَوْلَ الْحِمَى يُوشِكُ أَنْ يَرْتَعَ فِيهِ أَلَا وَإِنَّ لِكُلِّ مَلِكٍ حِمًى أَلَا وَإِنَّ حِمَى اللَّهِ مَحَارِمُهُ أَلَا وَإِنَّ فِي الْجَسَدِ مُضْغَةً إِذَا صَلَحَتْ صَلَحَ الْجَسَدُ كُلُّهُ وَإِذَا فَسَدَتْ فَسَدَ الْجَسَدُ كُلُّهُ أَلَا وَهِيَ الْقَلْبُ- صحيح مسلم / كِتَاب الْمُسَاقَاةِ بَاب أَخْذِ الْحَلَالِ وَتَرْكِ الشُّبُهَاتِ
হালাল সুস্পষ্ট ও হারামও সুস্পষ্ট, আর এই দুইয়ের মধ্যে অনেক সন্দেহজনক ব্যাপার আছে। যেগুলি (হালালও নয় হারামও নয়, সেগুলো) সম্পর্কে অনেকেই সিদ্ধান্ত নিতে পারে না। এই ক্ষেত্রে যে লোক সন্দেহের বিষয়গুলোকে বাদ দিয়ে চলবে, তার দ্বীন এবং মান সম্মান পবিত্র থাকবে। অন্য দিকে যে লোক সন্দেহের কাজে লিপ্ত হবে, সে খুব তাড়াতাড়ি হারাম কাজেও লিপ্ত হয়ে পড়বে। যেমন- যে রাখাল তার পশুপালকে নিষিদ্ধ এলাকার ধারে নিয়ে চরাবে, খুব সম্ভবত তার পশু নিষিদ্ধ এলাকার ভিতরেও মুখ ঢুকিয়ে ফেলবে।
তোমরা আরেকটি ব্যাপার মনে রাখবে, মানুষের শরীরের ভেতর একটি মাংসখন্ড রয়েছে, তা ঠিক থাকলে পুরো শরীর ঠিক থাকে। আর সেটি বিকৃত হয়ে পড়লে পুরো শরীরেই বিকৃতি ঘটে। সেই মাংসপিণ্ডটি হল অন্তঃকরণ (হৃদয়)।
____________________________________________________________________
হযরত নো’মান ইবনে বশীর থেকে বর্ণিত, বুখারী ও মুসলিম- কিতাবুল মুসাকাহ, অধ্যায় আখযিল হালালি ওয়া তারকিশ্শুবুহাত
No comments:
Post a Comment