Wednesday, February 16, 2011

হযরত বেলাল র.



হযরত বেলাল র.

‏أَنَّ النَّبِيَّ ‏ ‏صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ‏ ‏قَالَ ‏ ‏لِبِلَالٍ ‏ ‏عِنْدَ صَلَاةِ الْفَجْرِ يَا ‏ ‏بِلَالُ ‏ ‏حَدِّثْنِي ‏ ‏بِأَرْجَى ‏ ‏عَمَلٍ عَمِلْتَهُ فِي الْإِسْلَامِ فَإِنِّي سَمِعْتُ دَفَّ نَعْلَيْكَ بَيْنَ يَدَيَّ فِي الْجَنَّةِ قَالَ مَا عَمِلْتُ عَمَلًا ‏ ‏أَرْجَى ‏ ‏عِنْدِي أَنِّي لَمْ أَتَطَهَّرْ طَهُورًا فِي سَاعَةِ لَيْلٍ أَوْ نَهَارٍ إِلَّا صَلَّيْتُ بِذَلِكَ الطُّهُورِ مَا كُتِبَ لِي أَنْ أُصَلِّيَ ‏صحيح بخاري / ‏كِتَاب ‏ ‏الْجُمُعَةِ ‏‏ ‏بَاب ‏ ‏فَضْلِ الطُّهُورِ بِاللَّيْلِ وَالنَّهَارِ ‏ ‏وَفَضْلِ الصَّلَاةِ بَعْدَ الْوُضُوءِ بِاللَّيْلِ وَالنَّهَارِ ‏

একবার রাসূল স. ফজরের নামাযের সময় বেলালকে বললেনঃ বেলাল! বল দেখি, মুসলমান হয়ে তুমি এমন কোন কাজ করেছ যার সাওয়াবের আশা তুমি বেশি করতে পার? কারণ, আমি তোমার জুতোর শব্দ বেহেশতে আমার সামনে শুনতে পেয়েছি! তখন বেলাল বললেনঃ আমি এছাড়া এমন কোন কাজ করিনি যা আমার কাছে বেশি সাওয়াবের কারণ হতে পারে। আমি রাতে বা দিনের যে কোন সময়েই ওযু করেছি তখন-ই সে ওযু দিয়ে আমি নামায পড়েছি, যা (আল্লাহ’র পক্ষ থেকে ) আমাকে তৌফিক দেয়া হয়েছে। (অর্থাৎ আমি সব সময় ওযুর পর দু রাকাত ‘ তাহিয়্যাতুল ওযু’র নামায পড়তে চেষ্টা করেছি)।

____________________________________________________________________
তথ্য সূত্র: [মুসলিম] [বুখারী,কিতাবুল জুমুআহ] [ মিশকাত: ১২৪৬, অধ্যায় নফল নামায]

No comments:

Post a Comment