Wednesday, February 16, 2011

সান্ধ্যআভা ও শয়তানের ছড়িয়ে পড়া


সান্ধ্যআভা ও শয়তানের ছড়িয়ে পড়া

‏قَالَ رَسُولُ اللَّهِ ‏ ‏صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ‏ ‏إِذَا كَانَ جُنْحُ اللَّيْلِ أَوْ أَمْسَيْتُمْ فَكُفُّوا صِبْيَانَكُمْ فَإِنَّ الشَّيَاطِينَ تَنْتَشِرُ حِينَئِذٍ فَإِذَا ذَهَبَ سَاعَةٌ مِنْ اللَّيْلِ فَحُلُّوهُمْ فَأَغْلِقُوا الْأَبْوَابَ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ فَإِنَّ الشَّيْطَانَ لَا يَفْتَحُ بَابًا مُغْلَقًا ‏ ‏وَأَوْكُوا ‏ ‏قِرَبَكُمْ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ وَخَمِّرُوا آنِيَتَكُمْ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ وَلَوْ أَنْ تَعْرُضُوا عَلَيْهَا شَيْئًا وَأَطْفِئُوا مَصَابِيحَكُمْ ‏ صحيح بخاري / ‏كِتَاب ‏ ‏الْأَشْرِبَةِ ‏‏ ‏بَاب ‏ ‏تَغْطِيَةِ الْإِنَاءِ ‏‏قَالَ رَسُولُ اللَّهِ ‏ ‏صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ‏ ‏إِذَا كَانَ جُنْحُ اللَّيْلِ ‏ ‏أَوْ أَمْسَيْتُمْ فَكُفُّوا ‏ ‏صِبْيَانَكُمْ فَإِنَّ الشَّيْطَانَ يَنْتَشِرُ حِينَئِذٍ فَإِذَا ذَهَبَ سَاعَةٌ مِنْ اللَّيْلِ فَخَلُّوهُمْ وَأَغْلِقُوا الْأَبْوَابَ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ فَإِنَّ الشَّيْطَانَ لَا يَفْتَحُ بَابًا مُغْلَقًا ‏ ‏وَأَوْكُوا ‏ ‏قِرَبَكُمْ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ‏ ‏وَخَمِّرُوا ‏ ‏آنِيَتَكُمْ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ وَلَوْ أَنْ تَعْرُضُوا عَلَيْهَا شَيْئًا وَأَطْفِئُوا مَصَابِيحَكُمْ ‏ صحيح مسلم / ‏كِتَاب ‏ ‏الْأَشْرِبَةِ ‏
রাসূল স. বলেছেন, যখন রাতের অন্ধকার নেমে আসে অথবা বলেছেন, সন্ধ্যা হয়, তখন তোমাদের শিশুদের ঘরে রাখ। কেননা, সেই সময় শয়তান ছড়িয়ে পড়ে। তবে রাতের কিছু সময় অতিক্রান্ত হয়ে গেলে তাদের ছেড়ে দাও এবং বিসমিল্লাহ বলে ঘরের দরজাগুলো বন্ধ কর। কারণ, শয়তান বন্ধ দরজা খুলতে পারে না। আর বিসমিল্লাহ বলে  তোমাদের মশকগুলোর (পানি রাখার পাত্র) মুখ বন্ধ কর এবং বিসমিল্লাহ বলে তোমাদের পাত্রগুলোও ঢেকে রাখ। (ঢাকবার কিছু না পেলে) কোন কিছু আড়াআড়িভাবে হলেও পাত্রের উপর রেখে দাও।-(বুখারী ও মুসলিম) বুখারীর অন্য এক বর্ণনায় আছে, তিনি স. বলেছেনঃ পাত্রগুলো ঢেকে রাখ। মশকগুলোর মুখ বেঁধে রাখ। ঘরের দরজাগুলো বন্ধ রাখ এবং সন্ধ্যায় তোমাদের শিশুদের ঘরের ভেতর আবদ্ধ রাখ। কেননা এ সময় জ্বিনেরা ছড়িয়ে পড়ে এবং ছিনিয়েও নেয়। আর তোমরা শোবার সময় বাতিগুলো নিভিয়ে ফেলবে। কেননা, দুষ্ট ইঁদুরগুলো কখনও কখনও (প্রজ্বলিত) সলতা টেনে নিয়ে যায়। ফলে ঘরের লোকজনদের পুড়িয়ে দেয়। মুসলিমের এক বর্ণনায় আছে, নবি স. বলেছেন, তোমরা পাত্রগুলোকে ঢেকে রাখবে মশকের মুখ বেঁধে রাখবে। ঘরের দরজাগুলো(সন্ধ্যায়) বন্ধ রাখবে, (শোবার সময়) বাতি নিভিয়ে দিবে। কেননা শয়তান (বন্ধ) মশক খুলতে পারে না, (বন্ধ) দরজা খুলতে পারে না এবং (ঢাকা) পাত্র উন্মুক্ত করতে পারে না। আর যদি তোমাদের কেউ একটি কাঠি ছাড়া আর কিছুই না পায়, তবে বিসমিল্লাহ বলে তা-ই যেন আড়াআড়িভাবে পাত্রের উপর রেখে দেয়। কেননা, দুষ্টু ইঁদুর ঘর পুড়িয়ে ফেলতে পারে।

মুসলিমের অপর এক বর্ণনায় আছে, সূর্যাস্তের পর রাতের কিছু অংশ অতিক্রান্ত হওয়া পর্যন্ত তোমাদের জানোয়ার ও শিশুদের(বাইরে) ছেড়ে দিবে না। কেননা, সূর্যাস্তের পর সান্ধ্যআভা বিলীন হওয়া পর্যন্ত শয়তান ছড়িয়ে পড়ে।

মুসলিমের আরেক বর্ণনায় আছে, নবি স. বলেছেনঃ খাদ্য পাত্র ঢেকে রাখ এবং মশক বন্ধ রাখ। কেননা, বছরের এমন একটি রাত আছে, যে রাতে বিভিন্ন রকমের বালা মুসিবত নেমে আসে। উক্ত বালার গতিবিধি এমন সব পাত্রের দিকে হয় যা ঢাকা নয় এবং এমন পান-পাত্রে প্রবেশ করে যার মুখ বন্ধ নয়।

____________________________________________________________________
তথ্য সূত্র: বুখারী ও মুসলিম, কিতাবুল আশরিবাহ [মিশকাত ৪১০৯, অধ্যয়: বাসন কেষণ ইত্যাদি ঢেকে] রাখা

No comments:

Post a Comment