Wednesday, February 16, 2011

আল্লাহ'র পক্ষ থেকে একজন সাহায্যকারি



আত্মীয়তা রক্ষা ও আল্লাহ'র পক্ষ থেকে একজন সাহায্যকারি

‏أَنَّ رَجُلًا قَالَ يَا رَسُولَ اللَّهِ إِنَّ لِي قَرَابَةً أَصِلُهُمْ وَيَقْطَعُونِي وَأُحْسِنُ إِلَيْهِمْ وَيُسِيئُونَ إِلَيَّ وَأَحْلُمُ عَنْهُمْ وَيَجْهَلُونَ عَلَيَّ فَقَالَ ‏ ‏لَئِنْ كُنْتَ كَمَا قُلْتَ فَكَأَنَّمَا ‏ ‏تُسِفُّهُمْ الْمَلَّ ‏ ‏وَلَا يَزَالُ مَعَكَ مِنْ اللَّهِ ‏ ‏ظَهِيرٌ ‏ ‏عَلَيْهِمْ مَا دُمْتَ عَلَى ذَلِكَ ‏ صحيح مسلم / ‏كِتَاب ‏ ‏الْبِرِّ وَالصِّلَةِ وَالْآدَابِ ‏‏ ‏بَاب ‏ ‏صِلَةِ الرَّحِمِ وَتَحْرِيمِ قَطِيعَتِهَا ‏

একবার এক লোক বলল “ হে আল্লাহর রাসূলআমার এমন অনেক আত্মীয় স্বজন আছে আমি তাদের সাথে ভাল ব্যবহার করিকিন্তু তারা আমার সাথে সম্পর্ক ছিন্ন করে আমি তাদের সাথে ভাল ব্যবহার করিঅথচ তারা আমার সাথে দুর্ব্যবহার করে আমি তাদের ব্যবহারে ধৈর্য ধরিকিন্তু তারা আমার সাথে মূর্খতা প্রদর্শন করে
জবাবে রাসূল সবললেন “তুমি যেমন বললেযদি তুমি সেরকম-ই আচরণ করে থাকতবে যেন তুমি তাদের মুখের উপর  গরম ছাই ছুঁড়ে মারছ আর তুমি যতক্ষণ পর্যন্ত এই নীতির উপর থাকবেততক্ষণ পর্যন্ত আল্লাহ তাআলার পক্ষ হতে তোমার সাথে একজন  সাহায্যকারি থাকবেন যিনি তাদের ক্ষতি প্রতিরোধ করবেন
________________________________________________
আবু হুরাই থেকে [মুসলিম-কিতাবআত্মীয় স্বজনদের সাথে ভাল ব্যবহার ও আদাব [মিশকাত-৪৭০৫অধ্যায়সৎকাজ ও সদ্ব্যবহার

No comments:

Post a Comment